Friday, May 24, 2013

কোচবিহারের গল্প


বিধিসম্মত সতর্কীকরণ :- বিশ্বাস বা অবিশ্বাস যা খুশী করতে পারেন,
-

ঘটনাটা আজ থেকে প্রায় চল্লিশ বছর আগের । তখন আমি সদ্য বিবাহিত । কোচবিহারের আশে পাশে ঘুরে বেড়াই, আর সুলুক সন্ধান করি ।
সহায়, আমার ছোট খুড়শ্বশুর । তিনি ছিলেন- কোচবিহার ডি. এম  ( তখন, ডি.সি বা ডিসট্রিক্ট কমিশনার বলা হত কেবল ওই খানে ) অফিসের নাজির । ফলে, অনেক গাড়ী তাঁর হেফাজতে থাকতো ।
বাণেশ্বরে একটা শিবমন্দির আছে । তার পাশেই একটা পুকুর । সেখানে প্রচুর কচ্ছপ । মোহন বলে একটা প্রায় ১৫০ বছর বয়সের কচ্ছপ ছিল । ডাক দিলেই, পাড়ে চলে এসে খাবার জন্য হাঁ করত । মাত্র ১০ বছর হলো মারা গেছে সেটা ।
তা, সেটা দেখতেই গিয়েছিলাম । আমার সঙ্গে ছিল- ওখানকারই দুজন বন্ধু । তাদেরও বেশ আগ্রহ ছিল এই সমস্ত ব্যাপারে । ঘটনাচক্রে আমরা তিনজনেই বাউন ( কারণ আছে, বলার )
ওখান থেকে ঠিক ৮ কিমি দূরে একটা প্রাচীন শিবমন্দির আছে,এক রাজবংশী গ্রামে । মন্দিরে নাকি প্রচুর, মন্ত্র খোদাই করা আছে, এক অজানা লিপিতে । তবে, জিপ যাবে না । কারণ, রাস্তা বলতে কিছুই নেই । সাইকেল চলতে পারে ।
বিকেল হয়ে আসছে । তাও আমার জেদ চেপে গেল ওই মন্দির দেখার জন্য । ফোটো ওরা তুলতে দেবে না বলে, আরও জেদ চেপেছিল দেখার জন্য ।
সাইকেল ভাড়া পাওয়া যেত । ৩ টাকায় ২৪ ঘণ্টার জন্য । ওই গ্রামের এক মুরুব্বীর সাথে রওনা দিলাম সাইকেলে করে । জিপ ফিরে গেল কোচবিহার শহরে । পরের দিন সকালে আসবে আর খবরটাও দিয়ে দেবো ড্রাইভার শ্বশুরবাড়িতে
এবড়ো খেবড়ো রাস্তায় পড়ে টড়ে একাকার হয়ে পৌঁছলাম মুরুব্বীর বাড়ীতে । ইলেকট্রিক নেই !!! চারিদিকে ঘুটঘুটে অন্ধকার । আলো বলতে, দু তিনটে লম্ফের আলো । যত কালি হয়, তার থেকেও কম আলো ।
মুরুব্বীর বাবার বয়স প্রায় ৯০ এর কাছাকাছি তখন । হাঁটতে চলতে পারেন না । কোনোরকমে পেছন ঘষটে এলেন আমাদের দেখতে । বললেন ( কোচ ভাষাতে ) জাম বাবু আসি গেল্ । তোর বৌকে ডাকাত্  ( জামাইবাবু এসে গেছেন, তোর বৌকে ডাক্ )
 ওই রাত্তিরে ওনারা মুরগা কেটে মাংস নিয়ে এলেন । মুরগী কাটা নিষেধ ওখানে তখন ।
বাকী, চাল, তেলও দিলপেঁয়াজ, রসুন নেই , ফুরিয়ে গেছে । মশলাও বেশী নেই । মুরুব্বী ওই গুলোই কিনতে গিয়েছিল বাণেশ্বর । আমাদের সঙ্গে আড্ডা দিতে গিয়ে ভুলে গেছে ।
এবার আমাদেরই রাঁধতে হবে । বামুনদের ওনারা রেঁধে দেবেন না । কারণ, আমাদের রান্না ওনারা প্রসাদ হিসেবে খাবেন ।
বাবা বললেন:- একটা কাগজত্ লিখ্যে দাও । লিখে দিলাম, কি কি লাগবে । কাগজটা নিয়ে বুড়ো, নিজের ঘরে গিয়ে দরজা বন্ধ করে দিল । প্রায় মিনিট পনেরো পরে বেরিয়ে এলো সমস্ত ফর্দের জিনিস গুলো নিয়ে ।
আমরা ভাবলাম, বুড়োর ঘরেই ছিল । ওগুলো বের করে আনলো । মাথা ঘামালাম না । পরের দিনের জন্য চা, চিনি, দুধও আনতে লেখা ছিল ।
খেয়ে দেয়ে,  ঘুম । পরের দিন সকালবেলা মন্দির দেখে এলাম । প্রায় চিনা ভাষার মত লিপি । কিস্সু বুজলাম না ।
সাইকেল নিয়ে ফিরে এলাম বাণেশ্বরে । মুরুব্বিও সাথে ছিল । বলল, চলুন যে দোকান থেকে বাবা মাল পত্তর নিয়ে এসেছিল, সেখানে দামটা দিয়ে আসি ।
আমরা অবাক ! যে বাবা উঠতেই পারে না, সেই লোক রাত ৮ টার সময় বাণেশ্বরে এসেছিল !!!!!!!! তাও বিনা সাইকেলে আর অত কম সময়ে ? আমাদেরই তো সাইকেলে এক ঘণ্টার ওপর লেগেছিল  !!!!!!
ড্রাইভার বলল- এসব হয়, চলুন দেখবেন । গিয়ে দেখি, দোকানীর কাছে আমার হাতের লেখা ফর্দ ।
অবাক হলাম । কোনো ভাষাই নেই ঝুলে পড়লাম, মুরুব্বীর কাছে । বললাম – ফিরে চল তোমার গ্রামে ।
রাজী হল না সে । বলল:- বাবা আমাকেই শেখায় নি । কারণ, আমি এই বিদ্যাকে অপব্যবহার করতে পারি , তাই শেখাবে না বা বলবেও না ।
হতাশ হয়েছিলাম, আর আজও ভাবি, কি করে সম্ভব হয়েছিল এটা !!!!!

No comments: