Friday, May 24, 2013

ইনভেস্টমেন্ট


সৌকর্য- ওয়েবজিনে প্রকাশিত

ক্ষেতু বাগচীর বেশ কয়েক দিন দর্শন নেই । চন্দন ডাক্তারের চেম্বারে, সন্ধে সাতটার পর আড্ডাটা বেশ ঝিমিয়ে আছে । সত্য কম্পাউন্ডার ওরফে সত্য কম্পুর ইংরেজি বলার তোড়টাও কম ।
তারক মোত্তির একদিন খবর নিয়ে এলেন, ক্ষেতু বাগচী ফেসবুক প্রোফাইল খুলেছেন ।  সেখানেই দিনরাত আড্ডা দিচ্ছেন লিখিত ভাবে । প্রচুর যুবতী মেয়ে ফ্যান জুটে গেছে ওনার । একটা লজঝরে বিংশ শতাব্দীর স্কুটারও নাকি কিনেছেন । সেটা চেপে মাঝে মাঝে বিভিন্ন গ্রুপের গেট টু গেদার থেকে লিটল ম্যাগাজিন মেলাতেও যথেচ্ছ যাতায়াত ক্ষেতু বাগচীর
চায়ের দোকানের হরি স্বচক্ষে দেখেছে, বৌদিকেও মাঝে মাঝে পেছনে বসিয়ে নিয়ে যাচ্ছেন । খালি, চন্দনের চেম্বারেই আসছেন না ।
আজ, ধড়পড়  করে একটা স্কুটার ক্ষেতু বাগচীর দেহটা নিয়ে এসে থামল চন্দনের চেম্বারের সামনে । বিশাল দেহটা বয়ে নিয়ে এসে মনে হল, স্কুটারটা হাঁপাচ্ছে ।
ক্ষেতু বাগচীর পদার্পণ হলো চন্দন ডাক্তারের চেম্বারে । সবাই প্রথমে একটু হতচকিত হল। নাটু লাহিড়ী বলে উঠলেন :-
-       একি , ক্ষেতুদা ! আপনার চেহারা দেখছি পূর্ণিমার চাঁদের মত চেকনাই দিচ্ছে ।
-       শুক্লপক্ষের শশিকলার ন্যায় বর্ধিত ?
-       মানে না , হ্যাঁ ।
-       ভাগ্যিস জটায়ুর মত হাঁয়ে স বলনি ! ক্ষেতুদার দরাজ গলা ।
-       তা, ঐ পুরোনো স্কুটারটা আপনার বপুর ভার সইতে পারছে ?
-       বল কি হে ! আমার কাছে তো ঐ কোম্পানি চিঠি দিয়ে জানতে চেয়েছে আমার এই স্কুটারে চড়ার একটা ফোটো নিয়ে ক্যাপশন দেবে :- ইভেন দিস ওল্ড ব্র্যান্ড অফ আওয়ার স্কুটার ক্যান বিয়ার দিস ওয়েট ! থিংক আ্যবাউট দি নিউ মডেল উই আর গোয়িং টু লঞ্চ সুন ।
-       বলেন কি ?
-       হুঁ হুঁ বাওয়া, যা বলি- ঠিকই বলি ! একি আর তারক ! কথায় কথায় মুখেন মারিতং জগৎ ?
-       কিন্তু, ক্ষেতুদা আজকাল তো স্কুটারের প্রোডাকশন তো আর হয়ই না ! ওরা নতুন মডেল বের করবে বলেছে ?  বিরাট ইনভেস্টমেন্ট করে, এই সব তো আর খাবে না মার্কেটে , তালে লাভ কি ?– তারক মোত্তির উবাচ ।
-       তুমি একটা শাখামৃগ, তারক । বলি, স্কুটারের উন্নত সংস্করণ এখন স্কুটি – বোয়েচ ? ইনভেস্টমেন্ট দ্বিগুণ ফেরত আসবে  !
-       ইনভেস্টমেন্ট ছাড়া দেখছি কিছু হয় না !
-       হবে কি করে ? ভিক্ষা করতেও ইনভেস্টমেন্ট দরকার হয় ।
-       সে কি ? – সবাই হতভম্ব
-       হুঁ ! হুঁ ! একটা বিড়ি আর এক কাপ চা ! এই দুটোর তো ইনভেস্টমেন্ট লাগেই ভিক্ষে করতে !
-       ইন্টারেস্ট ! হাউ ফ্লিজিং ! নোয়াখালীর পূর্বতন বাসিন্দা সত্য কম্পু বললেন ।
-       তা, ক্ষেতুদা আপনার এই বিংশ শতাব্দীর স্কুটারের পেছনে ইনভেস্টমেন্টের রহস্য কি ?
-       দেড় হাজারে কিনেছি । আর চার হাজার টাকা লেগেছে সারাই করতে । মোট সাড়ে পাঁচ হাজার টাকা ।
-       আপনার লাভ ?
-       বল কি হে ! রিকশা ভাড়া কত বাঁচছে জান ?
-       কি রকম ?
-       আর বলো না! রিকশাওয়ালাদের প্রচুর বায়নাক্কা । বাজার করতে যেতে লাগে ছয় টাকা । আর এরা কিছুতেই সেই ভাড়া নেবে না । শীতের সময় বলবে, প্রচণ্ড ঠাণ্ডা, দুটাকা বেশী দিন । ঠিক আছে, সেটা না হয় দিলাম। কিন্তু দশ টাকার নোট দিলেই বলবে, খুচরো নেই ফেরত দেবার । বাকী দুটাকা নাকি গোবিন্দের ভোগে লাগাবে কার ভোগে লাগে কে জানে ! সবই উড়ো খই । গরম, আর বৃষ্টির দিনেও এক কথা । তাই কিনেই ফেললাম ।
-       কিন্তু পেট্রোল যা দামী !
-       তা হলেও আমার পুষিয়ে যায় । হিসেব করে দেখেছি- আমার মাসিক রিকশা ভাড়ার থেকেও কম লাগে এই স্কুটারের খরচা ।
-       আপনার জীবনে সব চেয়ে বড় ইনভেস্টমেন্ট কি, ক্ষেতুদা ? চন্দন, হরির চায়ে চুমুক দিয়ে জিজ্ঞেস করল ।
-       বিয়ে
-       কার বিয়ে?
-       তোমার বৌদির বিয়েতে !
-       আমার বৌদির বিয়েতে আপনার ইনভেস্টমেন্ট কেন হবে দাদা ?
-       আরে , আমার বৌ, তো তোমাদের বৌদি !
-       সেটা বলুন ! তা প্রফিট অ্যান্ড লস রেশিও কি ?
-       মাইনাস ব্যালেন্স ! মানে রেকারিং লস ! তাও মেনটেন করছি । ভাগ্যিস আমার ক্রেডিট কার্ড হারিয়েছে ।
-       সর্বনাশ ! আপনি পুলিসকে আর ব্যাংকে জানান নি, এই ব্যাপারে !
-       নাঃ !
-       সে কি ! এটাও তো আপনার হেব্বী লস !
-       না হে না ! চোরটা আমার গিন্নির থেকেও অনেক কম খরচ করছে । তাই ওটা আমার রাইট ইনভেস্টমেন্ট ! বুইলে কিনা !
-       আপনি তো ইদানীং কোলকাতা শহরেও যাচ্ছেন স্কুটার নিয়ে । পুলিশের খপ্পরে পড়েন নি ?
-       পড়েছি ! আর ব্যাটারা আমার ফাইন করবে বলেছিল ।
-       তালে, ফাইনটাও তো আপনার ব্যাড ইনভেস্টমেন্ট !
-       মোটেই না !
-       সে আবার কি ! আপনাকে ফাইন দিতে হয় নি ?
-       না !
-       কি রকম ?
-       আমি বললাম , দেখুন আপনারা আমায় দাঁড় করিয়েছেন, আর আমি দাঁড়িয়েছি কিনা ?  ওরা বলল- হ্যাঁ ! তারপর বললাম, আমি সিনিয়র সিটিজেন । আপনারা তাড়া করলে এই স্কুটার জোরে চালিয়ে আমি পালাবো আর পালাতে গিয়ে উল্টে পড়লে, আমি শেষ ! সরকার থেকে আমার পরিবারকে  দু লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে । আর আপনার চাকরটি যাবে ! ভেবে দেখুন- কি করবেন !
-       তারপর ?
-       রাস্তার শেষ মোড়ে এক অফিসার বাবু বসেছিল । তার কাছে নিয়ে গেল আমায় । আমি ওর কাছে যেতেই বলল- এটা ওয়ান ওয়ে । আপনি এখান দিয়ে এলেন কেন ? আমি বললাম –এখন সব ওয়ান উইন্ডো ! এসব আবার বললে, আমি কিন্তু কমপ্লেন ঠুকবো আপনার নামে মাথা টাথা চুলকে আমায় ছেড়ে দিল ।  এটাও অবশ্য একরকমের ইনভেস্টমেন্ট
-       মাথা চুলকে মানে তো, চিন্তা ?
-       হ্যাঁ ! ওটাও একটা ইনভেস্টমেন্ট ! তবে, ওরা ঠিক ভাবে করতে পারে নি !
-       কি রকম ?
-       অত বকবক শুকনো মুখে করতে পারব না বাপু ! আবার “বলো হরির” চা বল । গলাটা ভিজিয়ে নি ।
ক্ষেতু বাগচী চায়ে চুমুক দিতে না দিতেই ওনার সেল ফোনে একটা বিতিকিচ্ছিরি রিং টোন বেজে উঠল । একবারও স্ক্রিনের দিকে না তাকিয়েই  ফোনটা কেটে দিলেন । এবারে তিনি  একটা ফোন করে বললেন-
-       হ্যাঁ , বলো ! কি ? টমাটো সস্ আর কর্নফ্লাওয়ার আনতে হবে ? ঠিক আছে  ফেরার সময় নিয়ে যাবো । বলে ফোনটা কেটে দিলেন ।
তারক মোত্তির বললেন :-
-       কার ফোন ছিল, সেটা না দেখেই কেটে দিলেন ?
-       ওটা তোমাদের বৌদির কল ছিল ! তাই কেটেছি ।
-       কি করে বুঝলেন, বৌদির ফোন ?
-       ওনার নাম্বারটা আমি পার্সোনালাইজড্ করে রেখেছি একটা রিং টোন দিয়ে । আর ওটা শুনলেই কেটে দি ফোন ।
-       এ বাবা ! এরকম কেন ?
-       ফোনটা আগে ধরতাম । পরে দেখি , মহামহিম বলছেন – তোমার সাথে কথা বলতে গিয়ে আমার ব্যাল্যান্স নেই হয়ে যায় । মানে, ফোনের কথা বলার টাকা শেষ । আমাকে দুশো টাকার টক টাইম ভরে দাও । এরকম দুচার বার হতেই আমি ফোন কেটে দিয়ে রিং ব্যাক করি । আর সেই টাকা ভরার বখেরা থাকে না !এত ইনভেস্টমেন্ট আর পোষায় না !
-       বৌদি বেশ ব্যালান্সিং ক্যারেক্টার ! চন্দন ডাক্তারের হাসিমুখে জবাব ।
সবাই হো হো করে হেসে উঠল । ক্ষেতু বাগচী বললেন – ঐ জন্যই তো মাঝে সাজে এনাকে নিয়ে আমি পিকনিক আর জিটি তে যাই । না হলেই সব ব্যাল্যান্স শেষ হয় । এই বয়সেও ফেসবুকে মেয়ে বন্ধুদের মধ্যে আমার জনপ্রিয়তার জোয়ার দেখে তিনি আবার অন্য ইনভেস্টমেন্ট করে না বসেন ।
তারক মোত্তির জিজ্ঞাসা করলেন : -
-       ক্ষেতুদা, আর একটা চিন্তার  ইনভেস্টমেন্ট নিয়ে কোন উদাহরণ দেবেন ?
-       এ আর বেশী কথা কি ! ভাবছি এবার ধূপ কাঠি শিল্প গড়ে তুলবো । বাংলার বুকে শিল্পের জোয়ারে ধূপ কাঠির একটা সদর্থক ভূমিকা বরাবরই আছে। আরও একটা আছে !
-       কি সেটা ?
-       চাকরীর প্রয়োজনে আমাকে প্রায়ই প্লেনে চড়ে এদিক সেদিক যেতে হত । কয়েকবার আমার বসও গিয়েছেন সাথে । প্লেনে চড়েই তিনি ভালো করে ভেতরের চারপাশটা দেখে নিতেন । কয়েকবার এরকম হওয়াতে একবার জিজ্ঞেস করেই ফেললাম – কি এত দেখেন বলুন তো !
-       দেখি, বাচ্চা বেশী আছে কিনা !
-       বাচ্চা বেশী থাকলে আপনার লাভ ?
-       বুঝলে না, বাচ্চা গুলো সব নিষ্পাপ । বুড়ো গুলো সবই এনারজেটিক তো ! তাজা জিনিস । তাই এদের পাপের ভাগ বেশী । বুড়ো গুলো বেশী থাকলে প্লেন আবার এক্সিডেন্ট করে না বসে ।
-       দারুণ দিয়েছেন তো উনি !
ক্ষেতু বাগচীর আর ফোনে সেই বিতিকিচ্ছিরি রিং টোন ! ফোন কেটে দিয়ে, রিং ব্যাক করে বললেন – আসছি ।
স্কুটারে স্টার্ট দিয়ে বাড়ীর পথে রওনা হলেন “ ইনভেস্টার” ক্ষেতু বাগচী ।

...... সমাপ্ত .......

No comments: