Thursday, August 14, 2014

সিঁদুর পরাও, তবে ঘর করবো না


না, এটা কোনো যাত্রাপালার নাম নয় ।
বুকীকে নিয়ে আর পারা গেল না ! আজ রেশনের দোকান খোলা, আগামীকাল বন্ধ । তাই ভীড়, স্বাভাবিক দিনের চেয়ে একটু বেশী ।
আমি যখন আড্ডা দিতে পৌঁছলাম, তখনও লাইনে বেশ কয়েকজন দাঁড়িয়ে, রেশন তোলার জন্য । বেশীর ভাগই মহিলা !
আমি যাওয়ার পর, লাইনে দাঁড়িয়ে থাকা যে মহিলাটির পালা এলো রেশন তোলার, তিনি বুকীকে বললেন :- মাল নেবো না, তবে কার্ডে এন্ট্রি করে দিন ।
বুকীর মুখে- হাজির জবাব সব সময় ফেভি কুইক দিয়ে আটকানো থাকে । সময় অনুযায়ী---- সেটা আঠা ছাড়িয়ে বেরিয়ে আসে ।
বলল :- এ তো দেখছি--- সিঁদুর পরাও, তবে ঘর করবো না, কেস্ !
বাধ্য হয়ে মহিলাটি রেশন তুললেন, তবে- যেটুকু না হলে নয়, সেটুকুই !
পরে আর একজন মহিলা ।
দুটো কার্ড দিলেন, বুকীর হাতে ।
এগুলা কার ?
আমার
নাম তো দুইডা দেহি
আমি যখন আনছি, তহন আমারই !
স্বামীর নামও দেহি দুয়োটা।
ভদ্রমহিলা এবারে হেসে বললেন- আপনার লগে আর পারি না ! একডা আমার, আর একডা আমার জায়ের

No comments: