Friday, August 1, 2014

বুকী ঘোষ

বিকেল বেলা হঠাৎ বুকী ঘোষের বউ কণকের ফোন ।
রামকৃষ্ণদা আপনি এখনই আসুন, আপনার বন্ধু কেমন যেন অস্বস্তি বোধ করছে শরীরে। আর মাথাও ঘুরছে ।
বুকী আমার থেকে ছোট হলেও , বয়স ৬৫ পেরিয়েছে ।
তার ওপর আজই সকালে আমার চেনা এক ভদ্রলোক বয়স ৭০ হবে , কথা নেই বার্তা নেই সেরিব্রাল অ্যাটাক হয়ে মারা গেছেন ।
একটা কাজ মন দিয়ে করছিলাম  । সব ফেলে, কোনো রকমে একজন ডাক্তার বাবুকে পাকড়াও করে দৌড় বুকীর বাড়ী রিক্সা করে ।
প্রেশার টেশার সব নর্মাল ।
তবু বুকী কপাল চাপড়ে বলেই যাচ্ছে :- হায়, হায়------ একি করলাম !
ডাক্তার বাবু ঘুমের বড়ী প্রেসক্রাইব করে ফিজ নিয়ে বেরিয়ে গেলেন !
কণককে জিজ্ঞেস করলাম – আসল ব্যাপারটা খুলে বলত, কি হয়েছে ?
আর বলবেন না রামকৃষ্ণদা ! আপনি তো জানেন- গত দুমাস আগে একটা নতুন ফ্রিজ কেনা হয়েছে ।
জানি !
আজ সকালে উঠে দেখি------পুরু বরফে ভরা সমস্ত ফ্রিজের ভেতর ।
তারপর ?
তার আর পর নেই !
কেন ?
আপনার বন্ধু একটা পেরেক আর হাতুড়ী নিয়ে টুক টুক করে বরফ গুলো ভাঙ্গতে শুরু করল । যতই বারণ করি----- শোনে না । বলে :- রাখ তোমার কথা ! এসব ছোট খাট ব্যাপার আমার কাছে জলভাত ।
তারপর ?
হঠাৎ একটা ফুস করে শব্দ আর ফ্রিজ বন্ধ
বুকী কি ফ্রিজ অন করে ঠুক ঠুক করছিল নাকি ?
তবে আর কি ?
ও বাবা ! কি হলো এর পরে ?
কোম্পানীর কাষ্টমার কেয়ারে ফোন করার পর ওরা এলো । দেখেই বলল – পাইপে ফুটো করল কে?
আপনার বন্ধু বুক চিতিয়ে বলল – আমি !
কি করতে গেছিলেন ?
বরফ গুলো হাতুড়ী আর পেরেক দিয়ে ভাঙছিলাম !
ডিফ্রষ্ট বোতাম আছে জানতেন না ? ডেমো দেবার সময় তো বুঝিয়ে দিয়ে গিয়েছিলাম।
অত কি আর মনে থাকে ?
ঠিক আছে,কাল ২৬০০ টাকা রেডি রাখবেন এসে সারিয়ে দেবো ।
আমার তো ওয়ারেন্টি পিরিয়ডে আছে ।
আছে, তবে আপনি পেরেক মেরে গ্যাস পাইপ ফুটো করবেন, তার জন্য তো কোশ্পানী দায়ী নয় !
==========
আমি ফিরে এলাম, বকেয়া কাজটা শেষ করতে হবে বলে ।
শেষ খবর পাওয়া পর্যন্ত ঘুমের ওষুধে অনভ্যস্ত বুকী------ এখন অঘোরে ঘুমোচ্ছ।


No comments: