Sunday, November 9, 2014

বেলের পানা



 আমি ঐতিহাসিক নই আর হবার কোনো সুযোগও নেই এই জীবনে ।  অবসর জীবন পাবার পর ইচ্ছে হলো না হয় একটু পড়লামই ।

কেউ তো আর পরীক্ষা নিতে যাচ্ছে না বা থিসিস পেপারও দাখিল করতে হচ্ছে না ।

কি নিয়ে শুরু করা যায়, ভাবতে ভাবতেই একজন আমায় বললেন – লৌকিক সাহিত্য আগে পড় হে ! প্রথমেই ভারি ভারি ইতিহাস পড়তে যেও না !

কেন দাদা ?

বলি, শরিল পেরাণ জুরোতে গরমকালে কি খাও বা খেতে ?

অনেক ভেবে বললাম- কুঁজোর জলে লেবুর জল আর চিনি  । বড়জোর বেলের পানা ।

পথে এসো বাছা । আগে শরিল ঠাণ্ডা কর হে ! দ্যাখো গেরামে গঞ্জে কি রকম সংস্কৃতি চলে এসেছে, যুগ যুগান্ত ধরে ।

এই সব আচরণের মধ্যেই লুকিয়ে আছে বাংলা বা ভারতের আসল ইতিহাস ।
তা হলে আমরা যে সব ইতিহাস পড়েছি বা পড়ছে অন্যরা- সেগুলো কি ইতিহাস নয়?
সন তারিখ হিসেবে ঠিকই আছে, তবে ..........

তবে ?

“জনসাধারণ” কোথায় এই সব ইতিহাসে ? খালি মারপিট, যুদ্ধ, সিংহাসন দখল- মাঝে মাঝে “দেশপ্রেমের” মুড়ি মশলা মেশানো ।

আরও একটু খোলসা করে বলবেন ?

হুম ! জোলাপ দিতে হবে দেখছি

যাঃ বাব্বা ! এর মধ্যে জোলাপ এলো কোত্থেকে ?

ডগমা বা মতবাদ বোঝো ?
ধর্মীয় না রাজনৈতিক ?

মাথায় চুল নেই, তোর শা.. বগলে বাবরি ।
আহা ! চটছেন কেন, বলুন না । সারা জীবন তো ওষুধ বেচেই কাটালাম , একটু অন্য জিনিস জানতে ইচ্ছে হয় না ?

শোন- এই ডগমাই ইতিহাস লেখার সময় অনেক জায়গায় বাধা সৃষ্টি করেছে ।

যেমন ?
একটা সিম্পল কথা বলি । লক্ষণ সেনের পালিয়ে যাওয়া নিয়ে দু রকম মতবাদ ঐতিহাসিকদের মধ্যে । কেউ বলেন তুর্কি আক্রমণ, কেউ বা তুর্কি বিজয় ।

এটা তো ধর্মীয় ডগমা !

একজাক্টলি । তা বাবা, বলি এত তো ঠাকুর দ্যাবতার নাম শুনেছো , ঘেঁটু পুজোর কথা শুনেছো ?

এক্টু এক্টু ।
বেশ, ওলা বিবি, বন বিবি, দখিন রায় এসব ?

শোনা, তবে ডিটেইলস জানি না ।

এতো গেল পুজো । বলি, গম্ভীরা আলকাপ, সারি গান,  ভাটিয়ালি, কীর্তন, খেউর, তরজা, আখড়াই, হাপ আখড়াই  এসব গানের কথা শুনেছো হে ?
এই দ্যাখো ! জাতিস্মর বলে একটা হালে বই হয়েছে না, তার থেকে জেনেছি ।
 আহা! গম্ভীরা আলকাপ, সারি গান, ভাটিয়ালি, কীর্তন – এসব তো ছিল না ওই সিনেমাতে ।
তা ছিল না ।
তবে, মাটির গন্ধওয়ালা গানেও কিন্তু আবার ডগমা ছিল ।

এ বাবা ! কেন ?
ওই যে ! কোনটা শ্লীল, কোনটা অশ্লীল- এইসব যাঁরা গবেষণা করে হারানো গানের কথা গুলো লিখেছিলেন- তাঁরা নিজেদের রুচি অনযায়ী সব লিখেছেন । কোনোটা বাদ, কোনোটা যোগ ।
এই সব যোগ বিয়োগের খেলা কি “এপিক”দের মধ্যেও আছে ?
 আলবাৎ ।  তুমি কি ভাবছো, সব নিরপেক্ষ ভাবে লেখা হয়েছে?

আমি তো কিস্সু জানি না !
এখানেই ইতিহাস সচেনতা, উইথআউট  এনি ডগমা । পড়ো আগে লোক সংস্কৃতি, লোক গান এবং আচার বিচার । বলি বোয়েচো ? গোলগোল কথা বলে লাভ নেই !


সব কেমন যেন গুলিয়ে গেল । এতো ঘোলা বা নোংরা জলে মাছ ধরা !

সেটাই !‍ ওই বেলের পানা, কোক, পেপ্, ----- সব মিলে মিশে ঘেঁটে ঘ । ক্লিয়ার হ্যায় ?





No comments: