Friday, November 14, 2014

সান্ধ্য আড্ডা




বিকেল বেলা, বুকি ঘোষের ফোন :-

অ, রামকিসনোদা, দোকানে আসেন না ক্যা আড্ডা মারতে ? কি যে দিইন রাইত বাড়ীতে বইয়া যন্তরে খুটুর খাটুর করেন !

বারে !  তুমিই তো বললে- দিন কয়েক এখন আসবেন না, আমি ব্যক্তিগত কারণে ব্যস্ত থাকবো !

কইসিলাম তো ! অহনে ফিরি, আইয়া পড়েন ।

যেতেই চেয়ার এগিয়ে দিয়ে বসতে বলল । দেখি, চেয়ারের বসার জায়গায় গদী লাগানো ।

বাঃ ! বেশ হয়েছে তো ! তা গদী লাগানো কেন আবার ?

আর কইয়েন না ! আইজ্ ননীদার লগে বাজারে দেখা ! কইলাম – এত সকালে আপনে বাজারে ?

কি বলবো বুকী ! একটু যে শান্তিতে যে ঘুমোবো, তার উপায় নাই !

ক্যান ?

আজ সকাল হতেই বৌ ঘাড় ধাক্কা দিয়ে বাজারে পাঠিয়ে দিয়েছে ।

অ ! এই কথা ! আমার বৌ, মানে হইলো গিয়া আপনের বৌমা, আমারে পেছনে হাঁটুর গুঁতা দিয়ে বাজারে পাঠাইসে । বুজ্জেন রামকিসনোদা, আপনার কি কেস জানি না, তয় হইলেও হইতে পারে ভাইব্যা, আপনার জন্যি একটা গদী লাগাইসি ।

আমি গম্ভীর হয়ে গেলাম ।

অপু বিষণ্ণ বদনে বলল – রামকিসনোদা, আপনি তো ওষুধ বেচেছেন দীর্ঘদিন, এর কোনো ওষুধ নেই ?

আমি কিছু বলার আগেই, বুকি বলল – ধুরঃ ! আমার কাছেই তো ওষুধ আছে, তয় বানাইতে লাগবো ।

কি, বল্ তো বুকী – আমিও উদ্রগ্রীব ।

আপনে এই জিনিস গুলা জোগাড় কইর‌্যা আমার কাছে আইসেন ওই বিস্যুৎবার ।

বলো ! আমি ঠিক নিয়ে আসবো !

কইত্যাসেন ?

হ্যাঁ !

তাইলে শোনেন ! কচ্ছপের লোম- একজোড়া, জলের শিকড়- দুইহ্যান্, রোদ্দুরের গুঁড়া -৫০ গ্রাম আর বাতাইসের ডগা- একখান ।

 এগুলো পাবো কোথায় ?

তাইলে নিস্তার নাই ।

গদা বলল – এই বুকী থাম্ তো ! খালি ঘেউ ঘেউ করিস, কাজের কথা বল্

অ্যাই ! ক দেহি, কুত্তারা ঘেউ ঘেউ করে ক্যান ?

ভগবান ওই রকম করেছে ! 

দ্যাহো দেহি ! আসল কথাই জানস না !

কি ?

কোনো কুত্তারে ঘি দ্যায় না খাইতে !

জানি তো- লোম উঠবে তো !

তুই জানস্, কুত্তারা কি জানে ? অরা খালি চেঁচায় – ঘিউ ঘিউ ! উরুশ্চারণ করতে গিয়া ঘেউ ঘেউ হইয়া গেসে ।

তোর দেখি, ভালো বুদ্ধি ! এত রাখিস কোথায় ?

রাখি না, শিকসি !

কি রকম ?

তহন আমি বেকার, কাজ কাম নাই ! সামনের বাড়ীর মদন কাকায় কইলো – বুকী ! বেকার ঘুরস ক্যা ?

কি করুম ?

ব্যবসা কর !

ক্যাপিটাল কই পামু ?

ক্যাপিটাল লাগবো ক্যা ? সকালে উইঠ্যা,  দুগো কাউয়া ধরবি !

ধরলাম !

অগো  খালি পাখনাগুলারে রং কইর‌্যা, নাগের বাজার মোড়ে বইয়া কবি :- লইয়া যান, অচিন দেশের অচিন পাখী !

খেপসেন ? তারপরে কা কা কইর‌্যা চিক্কুর মারলেই গেসি ! মাইরা  ছাল ছাড়াইবো আমার পাবলিকে !

কি যে কস ! ডাকলেই কবি – দ্যাখসেন ! এই বাচ্চা বয়সেই কথা কয় ! এহনই কাকা কয় । তারপরে গিয়ে , বাবা, চাচা মা, কত ডাকবো !

=======
আমার আর সহ্য হলো না , উঠে চলে এলাম !

No comments: