Saturday, November 1, 2014

চিন্তা ভাবনা




আমার বন্ধু তালিকায় বেশ কিছু বিবাহযোগ্য বা যোগ্যা , ছেলে- মেয়ে ( আমি সাধারণত, মহিলাদের কথাই আগে উল্লেখ করি, তবে এই ক্ষেত্রে সেটা কেমন যেন বেমানান হবে ) আছে, যারা বিয়ে করবো করবো করেও করতে পারছে না ।

না না, কোনো যৌতুকের কৌতুক নেই তবে ব্যাপারটা অন্য ।

একটি মেয়েকে জানি- যে উচ্চশিক্ষিতা, সুন্দরী , বিদেশেও গেছে, তার আর ছেলে পছন্দ হয় না । এদিকে, প্রেম করাটাও মানতে পারে না !

মা – বাবা হন্যে হয়ে বিভিন্ন ম্যাট্রিমোনিয়াল সাইটে বিজ্ঞাপন দিচ্ছেন । সংবাদপত্রেও চলছে সেগুলো । প্রচুর ফোন, মেইল, চিঠি । একেবারে এলাহি ব্যাপার ।

ছেলেদের কারও হাইট ছোট, কারও বা তোতলামি আছে, কেউ বা শ্যামবাজারী “ শ”য়ে অভ্যস্থ । 

আবার কেউ এটিকেট জানে না । বিকট শব্দ করে হেঁচেছে, নিভৃতে কথা বলার সময় , নানান বায়নাক্কা ।

শেষমেষ, একটি ছেলে ( ও আগেই শুনেছিল এসব ) বলল – শোনো হে সুন্দরী, বিয়ে আমি তোমাকেই করবো, বুইলে । তুমি আমার পছন্দ ।

ব্যাস্- মেয়েটি গলে জল । আজকেই তার বিয়ের নেমন্তন্ন পেলাম, নভেম্বরেই বিয়ে হচ্ছে ।

একটি ছেলের খালি বাতেলা ! বিয়ে করবো করবো বলেই চেল্লায় । এদিকে মেয়ে দেখলেই কাঁচু মাচু ।

ছেলেটি এই কিছুদিন আগেই  ফোন করল ।

 ঘনাদা, মেয়ে দেখতে যাচ্ছি

বেশ বেশ, তা কোথায় ? তোদের পাড়ায় বা রাস্তাঘাটে দেখতে পাস না ? তুই তো আবার ঝাড়িও মারতে পারিস না !

উফ্ ! এই মেয়ে দেখা, সেই দেখা নয় । বিয়ের জন্য ।

অ ! তা যে সেদিন খুব বাতেলা ঝাল্লি,  ওসব মেয়ে দেখা টেখা সামন্ততান্ত্রিক লক্ষণ !

উফ্ ! পাগল হয়ে যাবো ! শোনো শোনো, ভালো করে শোনো আগে

বলবি, বল্ তালে ! 

আমি তো বলেছিলাম, মা বাবার পছন্দ মানেই আমারও ! তা মেয়ের বাবা একদিন ফোন করে আমায় বলল, বিয়েটা কে করবে শুনি ? তুমি, না তোমার বাবা ?

খাইসে ! তাপ্পর ?

তাই আজ যাচ্ছি । খুব নার্ভাস লাগছে জানো ? তুমি যাবে আমার সাথে ?

বলি- আমিও তো বিয়ে করবো না , গিয়ে কি লাভ ?

লাভের মধ্যে দুটো গুড ব্যাড খেতে পাবে এই যা !

বলছিস ?

হ্যাঁ – তা ছাড়া বেশী দূর যেতেও হবে না । তোমাদের অঞ্চলেই ! রিক্সা করেই চলে যাবো দুজনে  । আমি তোমার বাড়ী আসছি সন্ধে ছটার সময় ।

তা গেলাম । গিয়েই অবাক আমি ! এতটা আশা করি নি  । ভদ্রলোক আমার চেনা!একসাথে ঢুকু ঢুকুও করেছি ।

আরে ! আসুন আসুন  রামকৃষ্ণ দা । আপনি এর সাথে ?

 মানে ? ওকি সমাজবিরোধী নাকি, যে ওর সাথে আসবো না ?

না না, উফ্ । আপনার কে হয় ?

আমার ফেসবুক তুতো ভাই ।

কি ভাই ?

তুমি যা ভাবছো, সেই ভাই নয় । আমি তো চিনি তোমাকে !

একেবারে থার্টি টু অল আউট ভদ্রলোকের ।

ওরে মিনু, এদিকে আয় !

মিনিও আমার ফেসবুক তুতো বোন ! ও এসেই বলল :- তোমরা ভাই ভাই, আমরা ভাই বোন । তা হলে- ওই ছেলেটা আর আমিও তো ভাই বোন, তাই না ?

ভাইফোঁটা ওভার ! এসব প্রশ্ন আর নয় । এবারে তোরা কথা বল । তোর বাবা আর আমি ওঘরে গিয়ে বসি ।

সেদিন গুড ব্যাডের সাথে ভাল পিনাও জুটেছিল । ছেলেটা জুল জুল করে দেখলেও, ওর কিছু করার ছিল না ।

-------
ওদের বিয়ের কার্ডও পেলাম আজ । অবশ্য তারিখ দুটো আলাদা !

No comments: