Tuesday, November 25, 2014

চামচাগিরি ও সাধু



হরি আজ ক্ষেপে গেছে । কমলবাবু বলেছেন- তুই সকাল বিকেল চামচা গিরি করিস ।
আমি কাউরে তেলাই না, বোজ্জেন ? চামচা গিরি করুম কির লাইগ্যা ?
এই ! এই প্রশ্নই তোকে অনেকদূর নিয়ে যাবে এমনকি সিদ্ধিলাভও করতে পারিস রে হরি !!!- কমলবাবুর জবাব ।
থোহেন্ আফনের‌্ কথা ! আগে কন্- আমি কার চামচা গিরি করসি?
এটা বুঝলেই তো সব । উপেক্ষার হাসি কমলবাবুর মুখে !
দ্যাহেন ! ফাল মাইরেন না ! আমার সাদা মনে কাদা নাই ! আমি চামচাগিরি করুম ?
দিনরাত, গেলাসে চামচ নিয়ে ঠনঠন করে যাচ্ছিস, আর চামচা গিরি করিস না? বুক বাজিয়ে আবার বলাও হচ্ছে ! কে রা তুই ? পাগল না অনন্তমূল!
হরি এবারে একটু নরম । অনন্তমূল কি ?- হরির জিজ্ঞাসা ।
যাদের শেকড় বাকড়ে বিশ্বাস , তারা মঙ্গল গ্রহের প্রতিকারের জন্য পরে ! চারিদিকেই তো এখন মঙ্গলের অমঙ্গল !
কে যে গ্রহটার নাম রেখেছিল মঙ্গল ! দীর্ঘনিশ্বাস কমলবাবুর ।
ব্যাপারটা অন্যদিকে যাচ্ছে দেখে, বুড়ো কথা ঘোরানোর চেষ্টা করল !
আচ্ছা, কমলদা, আপনি সিদ্ধি লাভের কথা কি যেন বলছিলেন ?
সে অনেক কথা ভাই । বলতে গেলে বাজার বুজার হবে না ।
সদ্য আম্রিগা ফেরত ননী বলল সকাল বেলাতেই আপনি বুজ্ করেন নাকি?
দ্যাখো হে ! তুমি বড় কোম্পানীর লোক- আমি জানি । মাঝে মধ্যে বিদেশেও যাও । কিন্তু খাস বাংলা ককনী কি করে বুঝবে হে, ঠেকে না এলে ?
আমরা বলি- আহ্নিক !- কমলবাবু উত্তেজিত।
থাক্ থাক্ ! আপনি সিদ্ধিতেই ফিরে আসুন ! ননীর আবার মুখক্ষেপ !
হুম ! সে অনেককাল আগের কথা, বুঝলে হে ? একজন বনের মধ্যে সর্টকার্ট করতে গিয়ে রাস্তা হারিয়ে কেলোর কীর্তি । ঠিক রাস্তাটা খুঁজতে খুঁজতে সন্ধে হয়ে গেল ।
ইতি মধ্যে একটা বাঘ.............
থামুন, থামুন ! বুড়োর বাধা !
কমলবাবু অবাক !
কেন ?
মানে বলছিলাম, তখন জিপিআরএস ছিল না ? নিদেন পক্ষে একটা তদন্তকারি.........
থাক্ ! বোঝা গেছে, তোমার বিদ্যের দৌড় । বাঘকে ওভাবে আমি থামাবো না ! তা, লোকটাকে বাঘ তাড়া করল । বাঘে লাফ দ্যায় আর লোকটা গাছের ফাঁকে দৌড়চ্ছে ।
করে করে লোকটা দেখল, একটা বড় গাছের নীচে এক সাধু বসে জপ করছে পঞ্চমুণ্ডির আসনে ।
চট করে গাছের ওপর হাঁপাতে হাঁপাতে লোকটা চড়ে গেল বাঘের হাতে বাঁচতে !
বাঘটাও সাধুর ঘাড় মটকে ধরে , ধাঁ- ডিনারের জন্য ।
সকালবেলায় লোকটা নেমে ওই পঞ্চমুণ্ডির আসনে বসে ধ্যান করতে করতে মা কালীকে ডাকল !
ডাকতে ডাকতেই দ্যাখে- স্বয়ং মা দাঁড়িয়ে সামনে ।
বল বাবা, কি জন্য ডাকছিলে ?
বলছিলাম কি ! আমি পাপী তাপি মানুষ ! চুরী ডাকাতিও করি । গতকাল আমি আমার গ্রামে ফেরত আসছিলাম একটা দাঁও মেরে ।
তা, সাধু আপনার ধ্যান করছিল, তাকে না বাঁচিয়ে আমাকেই রক্ষা করলেন ?
মুচকি হেসে মা কালি জবাব দিল যাঃ, তোর সিদ্ধিলাভ হলো !
কেন কেন ?
ওই তোর মনে প্রশ্ন ! কে ? কেন ? তাই ! খালি চামচাগিরি করলেই হয় না, প্রশ্নও করতে হয়, বুইলি ?
-------

হরি বলল শা........................ ।

No comments: