Sunday, October 19, 2014

সলিলকি-৫

সাহিত্য তো একদিনে গড়ে ওঠে না !! ধীরে, ধীরে তার পাখনা বিস্তার করে । অনুভব, ধারণা, দৃষ্টিভঙ্গিমা, ভাব, ভাষা সব গুলোই এর সাথে জড়িত ।

নিজেকে পাঠক হিসেবেই ভাবি, কারণ- না পড়লে সাহিত্যের ধারা বোঝা যায় না, অন্তত আমি বুঝি না । আমার জানা, কিছু লোক আছেন, তাঁরা নিজেদের লেখা ছাড়া আর কারও লেখা পড়েন না। কিছু পাঠকও আছেন, যাঁরা- বড় পত্রিকায় লেখা ছাড়া পড়েন না ।


 তবে, ভাগ্য ভালো ইদানীং এঁদের সংখ্যা কমছে । আরও দেখা যাচ্ছে- “বৃহৎ” পত্রিকাদের দোষারোপ করার একটা ধারা । যারা ক্ষোভ প্রকাশ করেন, তাঁরা কেন যে হীনমন্যতায় ভোগেন, সেটা বোধগম্য নয় ।
এটা ভুললে চলবে না, এই পত্রিকাগুলো যখন আরম্ভ হয়েছিল, তখন কিন্তু তারা ছোটই ছিল । এখনকার অনেকেই তখন পৃথিবীতে আসেন নি । বদলে যাচ্ছে, ভাষার ধরণ, লেখার শৈলী, শব্দের ব্যবহার ।

 সাধু ভাষা থেকে কথ্য ভাষায় রচনা এখনকার একটা গ্রাহ্য ধারা । বদলে গেছে কারিগরি । আগে, ক্ষুদ্র পত্রিকা খুব একটা বেশী ছিল না, এখন বেড়েছে । এগুলো যে বিক্রি হয়, তা নন্দনে ক্ষুদ্র পত্রিকার মেলা বা কোলকাতা বইমেলাতে গেলেই বোঝা যায় ।

বিষয় বস্তুর বৈচিত্র্যের জন্যই এদের জনপ্রিয়তা । তাছাড়া, লেখকদের পরিসরও অনেক বেড়েছে । ফেসবুক আছে, আছে ব্লগ আর ওয়েবজিন ! এখানেও অনেক দারুণ দারুণ লেখা দেখা যায় । ছাপানো পত্রিকার ( সে বৃহৎ হোক বা ক্ষুদ্র) চেয়ে স্বাভাবিক ভাবেই পাঠকদের কাছে এরা তাড়াতাড়ি পৌঁছয় এবং সারা পৃথিবী জুড়ে ।


অন্য পত্রিকারাও এখন এই আন্তর্জাল সংস্করণ বের করছেন- পাঠকের কাছে পৌঁছনোর জন্যই । বৃহৎরা পাঠকদের কাছ থেকে টাকা নিলেও, তাঁদেরও যে বিশ্বব্যাপী পাঠক চাই, সেটা তো স্পষ্ট । তাও, আমার মনে হয় ছাপা পত্রিকার একটা আলাদা আমেজ । যেভাবে খুশী পড়তে পারা যায় । অবশ্য এটাও অনস্বীকার্য, আজকাল ট্যাব , স্মার্ট ফোন, ল্যাপটপের যুগে, এসবই পড়া যায় । আসলে, ব্যাপারটা আমার কাছে এরকম :- একটা লেখা কতজনের কাছে পৌঁচচ্ছে, সেটাই ধর্তব্য ।

কারণ, পাঠকের প্রতিক্রিয়া সাথে সাথে পাওয়া যায় । দুঃখের সঙ্গে এটাও লক্ষ্য করেছি- প্রতিক্রিয়া যদি লেখকের মনমত না হয়, তা হলে তাঁরা ক্ষেপে যান । মুদ্রিত পত্রিকায় সেটা অনুপস্থিত । তাই বলা ভাল, কে ছাপবে আর কে ছাপবে না, বা প্রকাশ করবে কি করবে না সেটা না ভেবে লিখে যান সবাই । কে কি বলল - সেটার ধনাত্মক দিক দেখে, নিজেকে তৈরি করাই ভালো । বৃথা আত্মশ্লাঘা ক্ষতি করে, সৃষ্টির । ভালো লেখার কদর থাকবেই । এটাই আমার অনুভব ।

No comments: