Sunday, December 20, 2009

আড্ডা

ফেলে আসা জীবনে শুধু তো দুঃখ থাকে না! অনেক মজা, হাসি , ঠাট্টা লুকিয়ে থাকে! মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ হিসেবে চাকরী জীবন শুরু ও শেষ হয়েছিল।শেষের দিকে একটু পায়া ভারি হয়েছিল, তবে ওটা উল্লেখযোগ্য কিছু নয়। এই চাকরী টা না করলে, আমি হয়তো বুঝতামই না, জীবনের মজা টা কি! আমাদের রেস্ট হাউস বলে একটা বাসস্থান থাকত, বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরে। হোটেল থেকে অনেক আরাম, আর আমাদের ইউনিয়নও আমরা করতাম এই রেস্ট হাউসকে কেন্দ্র করে।রেস্ট হাউসে দু ধরনের রিপ্রেজেন্টেটিভই থাকতেন।মেডিক্যাল এবং সেলস রিপ্রেজেন্টেটিভ। অনেক সাহায্য পেতাম আমরা, এই সব রেস্ট হাউসের সিনিয়র দাদাদের কাছ থেকে। তা আমাদের আড্ডাটা জমত রাতে। ওই আড্ডায় কি না চর্চা হত। অনেকেই পরবর্তী জীবনে সিনেমা, থিয়েটার, সংগীত, রাজনীতিতে নাম করেছিলেন। দু একটা নাম করছি। স্বরূপ দত্ত, অসীম রায়চৌধুরী। হালের শ্রীকান্ত আচার্য্য। প্রসঙ্গত বলে রাখি, শ্রী মৃণাল সেনও তাঁর জীবন শুরু করেছিলেন,মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ হিসেবে । যাই হোক, কিছু টুকরো মজার ঘটনা তুলে ধরছি।
সেবার, একটি নতুন ছেলে এলো কটকের রেস্ট হাউসে। একটু হাই- ফাই ব্যাপার, ছেলেটির। টেনিদার চরিত্র ঠিক না হলেও, প্রায় কাছাকাছি। তা ছেলেটি, একদিন কথায় কথায় বলল- “বুঝলে, মিসেস সেন এর সাথে, একটা বড় রোল পাচ্ছি। বুড়োদা খুব হেল্প করছেন। আর,মিঠুর বিপরীতে আমার হিরো হবার কথা চলছে।”
আড্ডা তখন জমজমাট। হঠাৎ সবাই নিস্তব্ধ। মিসেস সেন, বুড়োদা এরা কে, আর মিঠু?????? সবাই মনে মনে উত্তর খুঁজে বেড়াচ্ছি। তা কিছুক্ষণ বাদে আমাদের এক সিনিয়ার দাদা বললেন‌ “মিসেস সেন মানে রমা???”আমরা অকুল পাথারে। আমার পাশের দাদা, আমার মুখ হাঁ দেখে, হাত দিয়ে আমার মুখটা চেপে ধরে; কানে চুপি চুপি বললেন- রমা হচ্ছে সুচিত্রা সেন, আর বুড়ো দা- তরুণকুমার।
সিনিয়ার দাদা বললেন‌- তা, “মিসেস সেন, তোমার সাথে দেখা করেছেন?”
ছেলে-“ না, আসলে আমি ঠিক টাইম করে উঠতে পারি নি। হটাৎ চলে এলাম তো!”
সিনিয়ার দাদা-“ তা বুড়োদাকে ভার দিয়ে এসেছ বুঝি?
ছেলে- বললাম না, কটকে চলে এলাম!!!
সিনিয়ার দাদা-“তা, রমাকে টেলিগ্রাম করে দিচ্ছি, যাতে তোমার কাছে আ্যাপয়েন্টমেন্ট চেয়ে টেলিগ্রাম পাঠায়!”
ছেলেটি এরপর শুধু হাতে পায়ে ধরতে বাকি রাখে। কিনতু ওর নাম হয়ে যায়- হটাৎকুমার
----------
আর এক দিন, একটি নতুন ছেলেকে সেই সিনিয়ার দাদা জিজ্ঞেস করলেন- ভাই, তোমার নাম কি?
ছেলেটি- দাদা, আমার নাম; রবি সোম। আপনার নাম দাদা?
দাদা- মঙ্গল বুধ।
----------
হটাৎকুমার একদিন ছুটির শীতের সকালে খালি গায়ে তেল মাখছিল।
তা দাদা বললেন- কি রে! তোর গায়ে তো দেখছি প্রচুর কেশ!
"হটাৎকুমার-পুরুষ দাদা,পুরুষ।
দাদা- গাধা তো তা হলে মহাপুরুষ রে!

ভবিষ্যতে, আরও জানানোর ইচ্ছে রইল!




No comments: