Monday, September 15, 2014

সফি ( মুকুল)

যন্ত্রণার কোনো ভাষা হয় না ।
=================== 

বলা যাবে না, গেষ্টাপোর মত পাহারাদারেরা সফির  যতীন দাস পার্কে কি ভাবে মিটিং  বানচাল করার চেষ্টা করেছিল  ।

বলা যাবে না, বইমেলায় হীরেন সান্যালকে কারা হেনস্থা করেছিল ।

বলা যাবে না, আশু বাবুর বাজারে হাউসিংর কাছে আমার বক্তব্য রাখার সময়, পুলিস কি ভাবে নীরবে দাঁড়িয়ে ছিল- যখন কিছু উঠতি কিছু ছেলে প্রাণে মারার হুমকি দিয়ে অকথ্য ভাষায় খিস্তি করেছিল ।

বলতে পারবো না- দমদমের টাউন হলে, মঞ্চে যখন সফির সঙ্গে বসে আমি- সেই ছবি তুলে আমার কোম্পানীতে পাঠানো হয়েছিল, চাকরী খাবার সুপারিশ সহ ।
ই- টিভির ক্যামেরা ম্যানকে হুমকি দিয়েছিল কারা ? বলা যাবে না ।

প্রাক্তন মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ স্বরাষ্ট্র সচিব (পরে মুখ্য সচিব) কটকে র‌্যাভেনশ কলেজের আমার চার বছরের জুনিয়র খালি পিডিএস করার অপরাধে আমার সঙ্গে দেখা পর্যন্ত করল না । অথচ, ফোনে আমায় সময় দিয়েছিল- একটা  আঞ্চলিক সমস্যার সমাধানের জন্য ।

দিনের পর দিন- আমার শোওয়ার ঘরের জানলার পাশে আমাকে দিনের পর দিন খিস্তি করার কথা বলা যাবে না ।

আমার অপরাধ ছিল- কোম্পানীকে বলে, বরানগর রামকৃষ্ণ মিশনকে কিছু ফ্রি ওষুধের নমুনা দিয়েছিলাম, আমার বড় কর্তার সাইন করা অনুমতি ক্রমে ।

জানতোই না---- ম্যানেজাররা ফ্রি স্যাম্পেল পায় না- তাও বিক্রি করার অভিযোগ তুলেছিল আমার বিরুদ্ধে ।

বলা যাবে না- রোগশয্যায় আরেক বর্ষীয়ান নেতা প্রয়াত ইন্দ্রজিৎ গুপ্ত- সফিকে বলেছিলেন আমার সামনেই- বিদ্রোহ করলি, কিন্তু দুঃখ হচ্ছে আমি এই রোগ শয্যায় থেকে তোকে সাহায্য করতে পারছি না ।

সফির মালদায় মিটিং করার সময়- প্রয়াত একজন ভূতপূর্ব মন্ত্রী কি ভাবে আটকে রেখেছিল স্থানীয় পার্টির সদস্যদের-  বলা যাবে না ।

অনেক কিছুই বলা যাবে না !

শুধু আজ যখন দেখছি- কমরেড সফি অমর রহে , দুঃখের মধ্যেও হাসি পাচ্ছে ।
নাঃ ! এই কথা টাও বলবো না !

কলমের তলোয়ার নিয়ে ফতোহা জারি হবে । পারলে, আমার মাথাটাও আইএস আইএসের জঙ্গীদের মত কেটে নেবে  - এটাও বলা যাবে না ।

এখন, এই বয়সে তো আর কিছু পারবো না ।

তবে যতদিন বেঁচে থাকবো- ততদিন মনে রাখবো- গণতান্ত্রিক কেন্দ্রিকতায় কেন ২০ % লোক কি বলেছিল জানতে পারবো না - তোমার এই কথাটা কেন মেনে নিতে পারে নি বাঘা বাঘালোকজন ।

বলা যাবে না, কারণ প্রমাণ নেই ।


সফি----- ঘুমোও বন্ধু ।

No comments: