Saturday, February 7, 2015

স্মৃতির রিসাইকেল বিন



এমনিতে আমি ভোজন রসিক, যদিও আমার বাবার ধারে কাছে আজও পৌঁছতে পারি নি । তাঁর পাণ্ডিত্যের  হাজার আলোকবর্ষ থেকে দূরে থাকি ।

যাই হোক, এবারে আসল কথাটায় আসি ।

এক বাড়ীতে সত্যনারায়ণ পুজোর নেমন্তন্ন পেয়েছি । ওরা ভালো খাওয়ায় , প্রসাদে , আর ওটাই আমার আসল আকর্ষণ ।
যথারীতি পুজোর আগেই গিয়ে পৌঁছনো গেল ।
বামুন ঠাকুর বয়সে আমার থেকে বড় । বেশ অভিজাত চেহারা । দেখলেই সম্ভ্রম জাগে।
ফর্সা চেহারায় উপবীত জ্বল জ্বল করছে তাঁর খালি গায়ে । শুনলাম তিনি ওপার বাংলার লোক ।
পুজো- আচ্চা করেই  তাঁর মূল উপার্জন ।
 পুজো আরম্ভ হলো ।

হঠাৎ কানে গেল – তিনি বলছেন – বিষ্ণুলোম্- তারপর যা যা বলতে হয় !

কয়েকবার হবার পর তাঁকে জিজ্ঞেস করলাম বিনীত ভাবে :-

ঠাকুর মশাই  আপনি  বিষ্ণুরোম্ না বলে প্রতি মন্ত্রের আগে বিষ্ণুলোম্  বলছেন । আপনার উচ্চারণ শুনে তো মনে হয় না, আপনি এত ভুল বলবেন ?

ফেটে পড়লেন তিনি ।

হালায়, এগো বাড়ীত্ যারা কড়াইয়ের হোগা মাজে, তাগো বেতন ৫০ ট্যাহা ডেইলি, আর আমার পূজার দক্ষিণা – ২১ ট্যাহা ! তইলে, এইহানে “লোম” না কইয়া “রোম” কমু ক্যা ?   হালায় লোমের পূজা !





No comments: