Sunday, July 20, 2014

কুমুদলাল কাঞ্জিলাল গাঙ্গুলি



নিজের ই হাসি পায়, আজকাল এসব কথা ভাবলে। বড্ড ছেলে মানুষ ছিলাম। লোকে বোম্বে যেত হিরো হতে, আর আমরা বোম্বে ( তখনও মুম্বাই হয় নি যে) গিয়েছিলাম ইনষ্ট্রুমেন্টালিষ্ট হতে। আমরা বলতে- আমি আর অপূর্ব বীর।অপূর্ব বীর ওড়িয়া ছেলে। পরে অপূর্ব নামকরা ক্যামেরা ম্যান হয়েছে হিন্দী চলচিত্র জগতে।এই মুহূর্তে একটাই চলচিত্রের নাম মনে পড়ছে- ঘরোন্দা!
সে সব কথা থাক! সেই সময়ে একবার সৌভাগ্য হয়েছিল অশোককুমারের (কুমুদলাল কাঞ্জিলাল গাঙ্গুলী) সঙ্গে দেখা করার।
সহজে কি আর দেখা হয়? অনেক মেহনত করতে হয়েছিল! মাণিক ব্যানার্জ্জী না থাকলে দেখাই হতো না। মাণিক কাকু ছিলেন তখনকার একজন নামকরা প্রোডাকশান কনট্রোলার। পরিচয় কি করে হয়েছিল, সেটা এখানে গৌণ।
সারা ইণ্ডাষ্ট্রিতে তাঁর পরিচয় দাদামণি। একটা ড্রেসিং গাউন পরে বসেছিলেন, একগাদা টেপ রেকর্ডারের মাঝে। বিভিন্ন ধরণের টেপ রেকর্ডার কেনাই ছিল তাঁর সখ।
ভালোবাসতেন চিংড়ি মাছ খেতে। তাঁর জন্মদিনে ( ১৩ ই অক্টোবর, সাল-১৯১১, স্থান:-ভাগলপুর) এটাই হতো প্রধান পদ। অবশ্য ১৯৮৭ সালে তাঁর ছোটো ভাই কিশোরকুমার মারা যাওয়ার পর আর জন্মদিন পালন করেন নি।
বিয়ে করেছিলেন- শোভা দেবীকে। বিবাহিত জীবন মাঝে মাঝেই বিঘ্নিত হত, শোভা দেবীর অতিরিক্ত মদ খাবার জন্য।
মজার ব্যাপার ছিল, যেটা কেউ কেউ জানেন- অনেকেই জানেন না, সেটা হলো তিনি তলদেশে কোনো অন্তর্বাস পরতেন না। ফলে, সৃষ্টি হতো অনেক মজার ঘটনা।
বাবা নিজে ছিলেন- মধ্যপ্রদেশের খাণ্ডোয়ার নামকরা উকিল। চেয়েছিলেন- বড় ছেলে উকিল হোক! বিধির বিধান খণ্ডাবে কে?
বোন সতী দেবীর বিয়ে হয়েছিল- হিন্দী চলচিত্র জগতের তখনকার সম্রাট শশধর মুখার্জ্জীর সঙ্গে।
কোলকাতার প্রেসিডেন্সী কলেজের স্নাতক হয়েও তিনি খাণ্ডোয়া না ফিরে চলে গেলেন- বোম্বেতে। বম্বে টকীজের ল্যাবোরেটরী আ্যসিস্টান্ট হিসেবে।
চলচিত্র জীবন শুরু হয় আকষ্মিক ভাবে। হিমাংশু রায়ের পরিচালনায় শুরু হয়েছে জীবন নাইয়ারস্যুটিং! নায়ক নিজাম-উল- হুসেন, নায়িকা দেবীকারাণীকে নিয়ে উধাও হয়ে গেলেন। পরিচালকের মাথায় হাত! কিছুদিন পরে দেবীকারাণী ফিরে এলে স্যুটিং আরম্ভ হলো, কিন্তু হিমাংশু বাবু নায়ক পাল্টে দিলেন। কুমুদলাল হয়ে গেলেন- অশোককুমার!

কিছুদিন পরে দেবীকারাণীকে নায়িকা করে তৈরী হলো
অচ্ছুৎ কন্যা। এক ব্রাহ্মণ ছেলের সঙ্গে হরিজন মেয়ের প্রেম কাহিনী। সুপার- ডুপার হিট! শুরু হয়ে গেল ষাট বছরের (১৯৩৬-১৯৯৭) হিন্দী চলচিত্র জগতের এক বর্ণময় অধ্যায়।
দশ বছর আগে, ১০ ই ডিসেম্বর ২০০১ সালে চলে গিয়েছেন এই কিম্বদন্তী অভিনেতা!
আজ তাঁর ১০০ তম জন্মদিন। সেই উপলক্ষে কমিউনিটির তরফ থেকে থাকল- বিনম্র শ্রদ্ধাঞ্জলি।

বিজয়তে সত্যম্- শিবম্- সুন্দরম্ ।




No comments: