Friday, April 10, 2015

নাম এবং ছবি না দেওয়ার সর্তে





 সকাল, সাড়ে দশটা হবে ! একটা কল এলো সেল ফোনে , অজানা নম্বর থেকে ।

ওপার থেকে ভারি গলায় প্রশ্ন :-

-       কি রে রামকেষ্ট গলা চিনতে পারছিস ?
-       মোটেই না !
-      এই মরেচে ! বলি, বিজয় গড় শিক্ষা নিকেতনের কথা ভুলে গেলি ?
-       ভুলে গেলেই ভাল হতো !
-      কেন?
-       ঐ দু বার ফেল করার বিভীষিকা কে আর মনে রাখতে পারে, বলুন !
-       ল্লে ! আমি তোকে তুই বলছি, আর তুই আপনি ?
-      চিনি নি তো এখনও ।
-       আমি অমুক চন্দ্র অমুক !  তোর থেকে দু কেলাস এগিয়ে গিয়েছিলাম, তুই গাড্ডু মারাতে ।
-      অ্যাই ব্যাস্ ! শুনেছিলাম, তুই আম্রিগা না বিলেত – কোথায় যেন থাকিস ?
-      হতভাগা, এখনও সাবকন্টিনেন্ট গুলো চিনলি না ? ভূগোলে তুই বরাবরই কাঁচা থেকে গেলি দেখছি !
-       ভূগোলে আমি কোনোদিনই থাকি নি, বাজে কথা বলিস না !
-       তুই দেখছি, সেই একই থেকে গেলি !
-      রতনে রতন চেনে রে ! যাক্, বল কেমন আছিস ?
-       তোর সঙ্গে যে দরকার ছিল রে  ঘনা !
-      একদিন আয় আমার বাড়ীতে
-      না, আজই যাবো, অমুককে নিয়ে ।
-      চলে আয় !
-      তোর ফ্ল্যাটের কাছাকাছি ভালো রেস্তোরাঁ আছে ?
-      আছে আছে, বার কাম রেষ্টুরেন্টও আছে !
-       নাঃ ! এখনও তুই রেষ্টুরেন্ট বলিস ?
-      কি করবো বল ? রেষ্টুরেন্ট, মামলেট, কবিরাজী-  এসব খাস বাংলা শব্দ, ভুলি কি করে ?
-      হুম, এখনও পুজোর মার্কেটিং না শপিং করিস ?
-       মার্কেটিং ই বলি ।
-      তুই ব্যাটা, নাঃ থাক, আমি আসছি তোর বাড়ী । ডিরেকশানটা বল্

বললাম


ঘন্টা দুয়েক বাদে একটা মোটোর গাড়ী এসে দাঁড়ালো বাড়ীর সামনে ।

দু জনেই বেরিয়ে সটান আমার ছোট্ট ফ্ল্যাটে । একথা, সে কথার পর বলল:-

-      শোন্ আমার আজ জন্মদিন ! চল, তোর বৌকে সঙ্গে নে । বাইরে খাব । চাস তো বিয়ারও খাওয়াতে পারি । খাবি তো?
-      কি যে বলিস, চ চ শিগ্গির ।

তৈরি হয়ে নিয়ে, আমার উনি সহ বন্ধুর গাড়ীতে উঠে পড়লাম ।

ওই বন্ধু এতক্ষণ কিছু বলেনি ! এবারে মুখ খুলে বলল :-
-      বুজছস, রামকেষ্ট ! ওরে আমি কইলাম, তুই অহনে দমদমায় থাকস, মালদায় আর না ।
-      এহে ! একটা গিফ্ট কিনতে পারতাম !
-       দরকার নাই, হ্যার জিনিসের অভাব ? তয় আমি একটা গিফ্ট কিনসি !
-       কি রে ?
-      আম্রিগায়, ওগুলা খুব দামী !
-       আরে, বলবি তো !
-       কমু অনে ! আগে তো খাইয়া লই ! ক্ষুধা পাইসে ।

যা হোক বিয়ার লাঞ্চ হলো আমাদের ।
শেষে অপর বন্ধুটি বের করল একটা জুতোর বাক্স ।  প্রবাসী  বন্ধুটির হাতে দিল বাক্স টা ।

-      ধর্ !
-      কি ?
-      জুত্তা !
-       শ্যাষে, তুই আমাকে জুতো দিলি ?
-      কস্ কি রে ! তোগো দ্যাশে জুত্তা খুব দামী, তাই দিসি !
-      দামী হোক, তাই বলে জুতো ?
-      আরে বলদা নতুনই দিসি, পুরানো তো আর দেই নাই !









No comments: