আমি ঐতিহাসিক নই আর
হবার কোনো সুযোগও নেই এই জীবনে । অবসর
জীবন পাবার পর ইচ্ছে হলো না হয় একটু পড়লামই ।
কেউ তো আর পরীক্ষা নিতে যাচ্ছে না বা থিসিস পেপারও দাখিল
করতে হচ্ছে না ।
কি নিয়ে শুরু করা যায়, ভাবতে ভাবতেই একজন আমায় বললেন –
লৌকিক সাহিত্য আগে পড় হে ! প্রথমেই ভারি ভারি ইতিহাস পড়তে যেও না !
কেন দাদা ?
বলি, শরিল পেরাণ জুরোতে গরমকালে কি খাও বা খেতে ?
অনেক ভেবে বললাম- কুঁজোর জলে লেবুর জল আর চিনি । বড়জোর বেলের পানা ।
পথে এসো বাছা । আগে শরিল ঠাণ্ডা কর হে ! দ্যাখো গেরামে
গঞ্জে কি রকম সংস্কৃতি চলে এসেছে, যুগ যুগান্ত ধরে ।
এই সব আচরণের মধ্যেই লুকিয়ে আছে বাংলা বা ভারতের আসল ইতিহাস
।
তা হলে আমরা যে সব ইতিহাস পড়েছি বা পড়ছে অন্যরা- সেগুলো কি
ইতিহাস নয়?
সন তারিখ হিসেবে ঠিকই আছে, তবে ..........
তবে ?
“জনসাধারণ” কোথায় এই সব ইতিহাসে ? খালি মারপিট, যুদ্ধ,
সিংহাসন দখল- মাঝে মাঝে “দেশপ্রেমের” মুড়ি মশলা মেশানো ।
আরও একটু খোলসা করে বলবেন ?
হুম ! জোলাপ দিতে হবে দেখছি
যাঃ বাব্বা ! এর মধ্যে জোলাপ এলো কোত্থেকে ?
ডগমা বা মতবাদ বোঝো ?
ধর্মীয় না রাজনৈতিক ?
মাথায় চুল নেই, তোর শা.. বগলে বাবরি ।
আহা ! চটছেন কেন, বলুন না । সারা জীবন তো ওষুধ বেচেই
কাটালাম , একটু অন্য জিনিস জানতে ইচ্ছে হয় না ?
শোন- এই ডগমাই ইতিহাস লেখার সময় অনেক জায়গায় বাধা সৃষ্টি
করেছে ।
যেমন ?
একটা সিম্পল কথা বলি । লক্ষণ সেনের পালিয়ে যাওয়া নিয়ে দু
রকম মতবাদ ঐতিহাসিকদের মধ্যে । কেউ বলেন তুর্কি আক্রমণ, কেউ বা তুর্কি বিজয় ।
এটা তো ধর্মীয় ডগমা !
একজাক্টলি । তা বাবা, বলি এত তো ঠাকুর দ্যাবতার নাম শুনেছো
, ঘেঁটু পুজোর কথা শুনেছো ?
এক্টু এক্টু ।
বেশ, ওলা বিবি, বন বিবি, দখিন রায় এসব ?
শোনা, তবে ডিটেইলস জানি না ।
এতো গেল পুজো । বলি, গম্ভীরা আলকাপ, সারি গান, ভাটিয়ালি, কীর্তন, খেউর, তরজা, আখড়াই, হাপ আখড়াই এসব গানের কথা শুনেছো হে ?
এই দ্যাখো ! জাতিস্মর বলে একটা হালে বই হয়েছে না, তার থেকে
জেনেছি ।
আহা! গম্ভীরা
আলকাপ, সারি গান, ভাটিয়ালি, কীর্তন – এসব তো ছিল না ওই সিনেমাতে ।
তা ছিল না ।
তবে, মাটির গন্ধওয়ালা গানেও কিন্তু আবার ডগমা ছিল ।
এ বাবা ! কেন ?
ওই যে ! কোনটা শ্লীল, কোনটা অশ্লীল- এইসব যাঁরা গবেষণা করে
হারানো গানের কথা গুলো লিখেছিলেন- তাঁরা নিজেদের রুচি অনযায়ী সব লিখেছেন । কোনোটা
বাদ, কোনোটা যোগ ।
এই সব যোগ বিয়োগের খেলা কি “এপিক”দের মধ্যেও আছে ?
আলবাৎ । তুমি কি ভাবছো, সব নিরপেক্ষ ভাবে লেখা হয়েছে?
আমি তো কিস্সু জানি না !
এখানেই ইতিহাস সচেনতা, উইথআউট এনি ডগমা । পড়ো আগে লোক সংস্কৃতি, লোক গান এবং
আচার বিচার । বলি বোয়েচো ? গোলগোল কথা বলে লাভ নেই !
সব কেমন যেন গুলিয়ে গেল । এতো ঘোলা বা নোংরা জলে মাছ ধরা !
সেটাই ! ওই বেলের পানা, কোক, পেপ্, ----- সব মিলে মিশে
ঘেঁটে ঘ । ক্লিয়ার হ্যায় ?
No comments:
Post a Comment